ঢাকার সেরা ফিজিওথেরাপিস্ট

ঢাকার সেরা ফিজিওথেরাপিস্ট, ফিজিওথেরাপি সেবার গুরুত্ব এবং এই সেবার উপকারীতা

আপনি যদি ফিজিওথেরাপি সেবা প্রত্যাশী হয়ে থাকেন তাহলে ঢাকার সেরা ফিজিওথেরাপিস্ট কে সেটি আপনার মনের কৌতুহলে থাকবে এটি স্বাভাবিক। ঢাকার মাঝে অনেক ফিজিওথেরাপি সেন্টার থাকলেও তাদের গুণগত মান নিয়ে সর্বদা প্রশ্ন থেকেই যায়। আজকের এই অনুচ্ছেদে আমরা আলোচনা করবো ঢাকার সেরা ফিজিওথেরাপিস্ট কে খুজে পেতে আপনাকে কোন কোন বিষয় সাহায্য করতে পারে।

ফিজিওথেরাপি সেবা হলো এমন একটি চিকিৎসা পদ্ধতি যার মাধ্যমে শারীরিক কোন আঘাত, ব্যাথা এবং অক্ষমতাকে কাটিয়ে তুলতে কোন ধরনের অপারেশন ছাড়াই রোগীকে সারিয়ে তুলে। ফিজিওথেরাপি সেবা বহুল প্রচলিত এবং একটি প্রাচীনতম চিকিৎসা পদ্ধতি হিসেবে এটি ব্যবহৃত হয়ে আসছে যুগ যুগ ধরে।

বর্তমান সময়ে ঢাকায় অনেক অভিজ্ঞ এবং প্রশিক্ষিত ফিজিওথেরাপিস্ট রয়েছেন যারা রোগীদের শারীরিক এবং মানসিক ব্যাথা এবং আঘাত উপশমের জন্য অক্লান্ত পরিশ্রম করে যাচ্ছেন। তাদেরই মাঝে আমাদের ফিজিওথেরাপি সেবা ও আথ্রাইটিস কেয়ার সেন্টার নিকুঞ্জ, ঢাকায় রয়েছে একঝাক অভিজ্ঞ ও প্রশিক্ষিত ফিজিওথেরাপিস্ট। যাদের অক্লান্ত পরিশ্রম এবং নিরন্তন চেষ্টায় আজ অসংখ্য রোগী, ফিজিওথেরাপি সেবা গ্রহণ করে শারীরিকভাবে সুস্থ হয়েছেন। এই নিবন্ধে আজকে আমরা আমাদের ফিজিওথেরাপি সেবা এবং ফিজিওথেরাপিস্ট এবং তাদের কাজ নিয়ে আলোচনা করবো।

ফিজিওথেরাপি সেবার গুরুত্বঃ ফিজিওথেরাপি সেবা শুধুমাত্র আপনার শরীরের ব্যাথা উপশম করবেই না এর সাথে আপনি অনেক ধরনের শারীরিক এবং মানসিক উপকারিতা পাবেন। ফিজিওথেরাপি সেবার মাধ্যমে শরীরের বহুদিনের ব্যাথাকে উপশম করিয়ে আপনার শরীরের কার্যক্ষমতাকে পুনরুদ্ধার করাতে বেশ কার্যকরী ভূমিকা পালন করে। একজন অসুস্থ মানুষ কিংবা সুস্থ মানুষের জন্য ফিজিওথেরাপি সেবা বেশ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। তাছাড়াও একজন ব্যক্তির মানসিক চিন্তা শক্তিকে আরও উন্নত করতে ফিজিওথেরাপি সেবা বেশ কার্যকরী। বলতে গেলে সুস্থ হোক আর অসুস্থ হোক যেকোন ধরনের ব্যক্তির জন্যই ফিজিওথেরাপি সেবা প্রয়োজনীয়তা রয়েছে। ফিজিওথেরাপির কয়েকটি গুরুত্ব নিম্নে উল্লেখ করা হলোঃ

      শারীরিক ব্যাথা উপশমে- শারীরিক ব্যাথা উপশমে ফিজিওথেরাপি সেবার গুরত্ব বহুল প্রচলিত। মূলত কোন ধরনের অস্ত্রপাচার ছাড়াই কার্যকরী ব্যাথা উপশমের মাধ্যম হচ্ছে এই ফিজিওথেরাপি সেবা। এই পদ্ধতির জন্য আলট্রাসাউন্ড, টেনস এবং ম্যানুয়াল পদ্ধতিও ব্যবহার হয়ে থাকে।

      শারীরিক এবং মানসিক কার্যক্ষমতা বৃদ্ধিতেঃ শারীরিক এবং মানসিক কার্যক্ষমতাকে বৃদ্ধি করতে ফিজিওথেরাপি সেবা বিশেষ ভূমিকা পালন করে। বিশেষ করে প্রচলিত কিছু ব্যায়ামের নিয়মিত ব্যবহারের ফলে শারীরিক এবং মানসিক কার্যক্ষমতা বৃদ্ধি পায়।

      আঘাত প্রতিরোধেঃ বিভিন্ন ধরনের আঘাত প্রাপ্ত ব্যক্তিদের পুনর্বাসনে ফিজিওথেরাপি সেবা কার্যকর হয়। যেমনঃ বিভিন্ন ধরনের স্ট্রোক কিংবা বড় ধরনের দুর্ঘটনায় আঘাত প্রাপ্ত ব্যক্তির ব্যায়াম এবং কোন নির্দিষ্ট থেরাপি প্রদান করার মাধ্যমেও তাদেরকে পুনর্বাসন করা সম্ভব হয়ে থাকে।

      সার্জারি কিংবা অস্ত্রপাচার এড়ানোঃ ফিজিওথেরাপি সেবা প্রদানে মূলত বিভিন্ন ধরনের ব্যায়াম থেকে শুরু করে নানাবিধ উন্নত মেশিনের সাহায্য গ্রহণ করা হয়। যার ফলে বিভিন্ন ধরনের থেরাপি গ্রহণের ফলে অনেক জটিল জটিল রোগ নিরাময় সহজ হয়ে যায়। এর ফলে অস্ত্রপাচার কিংবা সার্জারি এড়ানো সম্ভব হয়ে থাকে।

      দৈনন্দিন কর্মক্ষমতাকে বৃদ্ধিঃ দৈনন্দিন কর্মক্ষমতা বৃদ্ধি এবং জীবনমান উন্নয়নেও ফিজিওথেরাপি সেবা বেশ কার্যকর। ফিজিওথেরাপি সেবায় বিভিন্ন ধরনের ব্যায়াম এবং থেরাপি গ্রহণের ফলে কোন ধরনের বড় অপারেশনের প্রয়োজন হয় না বিধায় শারীরিক ব্যায়ামের মাধ্যমে শরীরের দৈনন্দিন কার্যক্ষমতা বৃদ্ধি পেয়ে থাকে।

 ফিজিওথেরাপি সেবার কয়েকটি প্রকারভেদঃ আমরা উপরের প্রচ্ছদেই জেনেছি যে, ফিজিওথেরাপি সেবা মূলত প্রদান করার উদ্দেশ্য হলো বিভিন্ন ধরনের শারীরিক এবং মানসিক অবস্থার উন্নয়ন সাধন করা। যার জন্য ঢাকা কিংবা বাংলাদেশের সকল ক্ষেত্রে উল্লিখিত ফিজিওথেরাপিস্টগণ এ বিষয়ে প্রশিক্ষণ গ্রহণ করে রোগীদের ফিজিওথেরাপি সেবা প্রদান করে থাকেন। তারা যেসকল ফিজিওথেরাপি সেবা সম্পর্কিত প্রশিক্ষণ গ্রহণ এবং সেবা প্রদান করে থাকে সেগুলো নিম্নরুপঃ

      নিউরোজিক্যাল ফিজিওথেরাপি সেবাঃ বিভিন্ন ধররেন স্ট্রোক, মস্তিস্কের দুর্ঘটনা এবং পারকিনসন্স রোগের চিকিৎসা নিরাময়ের জন্য নিউরোজিক্যাল ফিজিওথেরাপি সেবার প্রচলন রয়েছে। এই পদ্ধতির মাধ্যমে রোগীর চলমান অবস্থা বিবেচনা নিয়ে ধাপে ধাপে বিভিন্ন ধরনের ব্যায়াম এর মাধ্যমে রোগীকে উপশম প্রদান করা হয়ে থাকে।

      অর্থোপেডিক ফিজিওথেরাপি সেবাঃ অর্থোপেডিক ফিজিওথেরাপি সেবার মাধ্যমে বিভিন্ন ধরনের হাড়, জয়েন্ট এবং পেশীর ব্যাথা উপশমের ক্ষেত্রে ব্যবহৃত হয়ে থাকে। ফিজিওথেরাপি সেবার মাঝে অর্থোপেডিক সেবা বেশি গুরুত্ব বহন করে থাকে। অর্থোপেডিক ফিজিওথেরাপি সেবার মাঝে আরও আর্থ্রাইটিস, স্পোর্টস ইনজুরি এবং পিঠে ব্যাথার মতো সমস্যাগুলো।

      কার্ডিওপালমেনারি ফিজিওথেরাপি সেবাঃ এই ধরনের ফিজিওথেরাপি সেবাগুলো মূলত হৃদপিন্ড এবং ফুসফুসের সমস্যা সমাধানের জন্য বেশ ভালোভাবে কার্যকরী হিসেবে ব্যবহার হয়ে থাকে। হৃদপিন্ড এবং ফুসফুসের যেকোন সমস্যায় এই ফিজিওথেরাপি সেবা অভিজ্ঞ ফিজিওথেরাপিস্ট এর মাধ্যমে দেয়া হয়ে থাকে।

  পেডিয়াট্রিক ফিজিওথেরাপি সেবাঃ পেডিয়াট্রিক ফিজিওথেরাপি সেবা মূলত শিশুদের ক্ষেত্রে ব্যবহৃত হয়ে থাকে। শিশুদের নানাবিধ শারীরিক সমস্যা সমাধানে এবং বিকাশজনিত সমস্যা সমাধানে পেডিয়াট্রিক ফিজিওথেরাপি সেবাটি বহুল প্রচলিত।

 সেরা ফিজিওথেরাপিস্টকে খুজতে যে সমস্ত বিষয় মাথায় রাখতে হবেঃ ঢাকায় কিংবা বাংলাদেশে অনেক ফিজিওথেরাপিস্ট আছেন যারা তাদের দক্ষত, অভিজ্ঞতা এবং পেশাদারিত্বের জন্য বেশ পরিচিত। আপনি একজন ভালো মানের ফিজিওথেরাপিস্টকে খুজে পেতে নিম্নোক্ত কিছু গুরুত্বপূর্ণ বিষয় বিবেচনা করতে পারেন।

ঢাকার সেরা ফিজিওথেরাপিস্টকে খুজতে যে সমস্ত বিষয় মাথায় রাখতে হবেঃ ঢাকায় কিংবা বাংলাদেশে অনেক ফিজিওথেরাপিস্ট আছেন যারা তাদের দক্ষত, অভিজ্ঞতা এবং পেশাদারিত্বের জন্য বেশ পরিচিত। আপনি একজন ভালো মানের ফিজিওথেরাপিস্টকে খুজে পেতে নিম্নোক্ত কিছু গুরুত্বপূর্ণ বিষয় বিবেচনা করতে পারেনঃ

      অভিজ্ঞতা এবং পেশাদারিত্বঃ একজন ভালো ফিজিওথেরাপিস্ট হতে হলে তার অভিজ্ঞতা, পেশাদারিত্ব এবং যোগ্যতা অবশ্যই থাকতে হবে। তাই একজন ভালো মানের ফিজিওথেরাপিস্টকে খুজে পেতে তার শিক্ষাগত যোগ্যতা, অভিজ্ঞতাসহ অন্যান্য আনুসাঙ্গিক বিষয় এর ওপর খেয়াল রেখে ফিজিওথেরাপিস্টকে বাছাই করতে হবে।

      সেবা গ্রহিতাদের মতামতঃ একজন ভালো মানের ফিজিওথেরাপিস্টকে বাছাই করার জন্য অন্যতম একট মাধ্যম হচ্ছে যারা সেবা গ্রহণ করেছেন কিংবা রোগীগণ যারা ইতোমধ্যে উক্ত ফিজিওথেরাপিস্ট এর কাছ থেকে সেবা গ্রহণ করেছেন তাদের মতামত যাচাইকরণ। মতামতের মাধ্যমে ফিজিওথেরাপিস্টকে নির্বাচন করা অধিক যৌক্তিক হিসেবে কাজ করে থাকে।

      বিশেষ বিষয়ে বিশেষজ্ঞতাঃ একেকজন ফিজিওথেরাপিস্টগণ একেক বিষয়ে অভিজ্ঞ হয়ে থাকে। আপনি একজন ভালো ফিজিওথেরাপিস্ট নির্বাচনের ক্ষেত্রে প্রথমত আপনাকে লক্ষ্য রাখতে হবে যে, কোন বিষয়ে উক্ত ফিজিওথেরাপিস্ট বিশেষজ্ঞ হিসেবে কাজ করছে। সে বিষয়ের সাথে সামঞ্জস্যপূর্নতা বজায় রেখে আপনি একজন ফিজিওথেরাপিস্টকে নির্বাচন করতে পারেন।

      চিকিৎসার ক্ষেত্রে ব্যবহৃত সরঞ্জামের দিকে লক্ষ্য রাখাঃ যার কাছে ফিজিওথেরাপি সেবা গ্রহণ করতে যাবেন তার ব্যবহৃত সরঞ্জামের দিকে লক্ষ্য রাখতে হবে যেনো সেগুলো উন্নতমানের হয়। যদি একজন ভালো ফিজিওথেরাপিস্ট হয় তাহলে তিনি আপ টু ডেট হবেন।

      ব্যবহার ও অন্যান্য বিষয়ঃ একজন ভালো ফিজিওথেরাপিস্ট এর লক্ষণ হলো তিনি ভালো ব্যবহারের অধিকার সম্পন্ন একজন ব্যক্তি হবেন। ভালো ব্যবহারের অধিকারী একজন ফিজিওথেরাপিস্ট এর কাছ থেকে ভালো ফিজিওথেরাপি সেবা প্রত্যাশা করা যায়।

ফিজিওথেরাপি সেশন শুরু করার আগে কিছু বিষয়ঃ

কোন রোগী যখন ফিজিওথেরাপি সেশন শুরু করতে যান তখন তাদের অবশ্যই কিছু বিষয় সম্পর্কে ধারণা রাখতে হবে। একজন দক্ষ ফিজিওথেরাপিস্ট এর সাথে কিভাবে সেশন পরিচালিত হবে এবং কি কি সুবিধা পাওয়া যাবে সে বিষয়গুলো সম্পর্কে সঠিক ধারনা নিয়ে সেশন শুরু করা উচিৎ।

এছাড়াও একজন রোগী যখন কোন ফিজিওথেরাপিস্ট এর কাছ থেকে ফিজিও সেবা গ্রহণ করতে যাবেন তখন কন্ট্রাক্ট বেস না অন্যভাবে রোগীকে ফিজিওথেরাপিস্ট সেবা প্রদান করবেন সে বিষয়গুলো সম্পর্কেও পরিস্কার করে তারপর সেবা গ্রহীতা সেবা গ্রহণ করবেন।

সর্বশেষ আমাদের ফিজিওথেরাপি সেবা ও আথ্রাইটিস কেয়ার সেন্টার নিকুঞ্জ, ঢাকার পক্ষ থেকে আগত সেবা প্রত্যাশিদের উদ্দেশ্যে কিছু বার্তাঃ

আপনারা পূর্বেই জেনেছেন যে, ফিজিওথেরাপি সেবা ও আথ্রাইটিস কেয়ার সেন্টার নিকুঞ্জ, ঢাকা উন্নতমানের ফিজিওথেরাপি সেবা প্রদান করছে বেশ কয়েক বছর ধরে। আমাদের মূল উদ্দেশ্যই হচ্ছে যে, উন্নতমানের ফিজিওথেরাপি সেবা মানুষের কাছে সুলভ মূল্যে পৌছে দেয়া।

আমাদের পক্ষ থেকে আমরা কথা দিতে পারি আমাদের ফিজিওথেরাপি সেবা ও আথ্রাইটিস কেয়ার সেন্টার নিকুঞ্জ, ঢাকায় আসুন আমরা আপনাকে সর্বোচ্চ ভালো ফিজিওথেরাপি সেবা প্রদান করতে কোন কমতি রাখবো না। আপনারা ঢাকার সেরা ফিজিওথেরাপিস্ট পাবেন আমাদের ফিজিওথেরাপি সেবা ও আথ্রাইটিস কেয়ার সেন্টার নিকুঞ্জ, ঢাকায়। যাদের মাধ্যমে আপনি যেকোন ধরনের উন্নতমানের ফিজিও সেবা পেতে অতি সহজে। আমাদের সাথে যোগযোগ করুন- ০১৯১৭-৭৮৯৮৪৩

Leave a Reply

Related Post: